অস্ত্রের বিরুদ্ধে গান কবিতার সংক্ষিপ্ত প্রশ্নোত্তর - Astrer Biruddhe Gaan Short Type Question and Answer

দশম শ্রেনীর অস্ত্রের বিরুদ্ধে গান কবিতার সংক্ষিপ্ত প্রশ্নোত্তর PDF: প্রতিবছর মাধ্যমিক পরীক্ষায় Astrer Biruddhe Gaan Short Type Question and Answer PDF থেকে অনেক প্রশ্ন আসে। তাই আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি দশম শ্রেনীর অস্ত্রের বিরুদ্ধে গান সংক্ষিপ্ত প্রশ্নোত্তর PDF. নিচে দশম শ্রেনীর অস্ত্রের বিরুদ্ধে গান কবিতার প্রশ্ন উত্তর PDF টি যত্নসহকারে পড়ুন ও জ্ঞানভাণ্ডার বৃদ্ধি করুন। অস্ত্রের বিরুদ্ধে গান কবিতার সংক্ষিপ্ত প্রশ্নোত্তর PDF পশ্চিমবঙ্গ মাধ্যমিক পরীক্ষার জন্য খুব গুরুত্বপূর্ন।


অস্ত্রের বিরুদ্ধে গান কবিতার সংক্ষিপ্ত প্রশ্নোত্তর - Astrer Biruddhe Gaan Short Type Question and Answer




অস্ত্রের বিরুদ্ধে গান - জয় গোস্বামী

‘অস্ত্রের বিরুদ্ধে গান’ কবিতাটি প্রখ্যাত সাহিত্যিক জয় গোস্বামীর ‘পাতার পোশাক’ কবিতা সংকলন থেকে গৃহিত হয়েছে। আলোচ্য পোস্টে জয় গোস্বামীর ‘অস্ত্রের বিরুদ্ধে গান’ কবিতার গুরুত্বপূর্ণ বহু বিকল্প ভিত্তিক প্রশ্ন (MCQ), অতিসংক্ষিপ্ত প্রশ্ন (SAQ), সংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্ন এবং রচনাধর্মী প্রশ্নগুলি তুলে ধরা হল।



অস্ত্রের বিরুদ্ধে গান কবিতার সংক্ষিপ্ত প্রশ্নোত্তর - Astrer Biruddhe Gaan Short Type Question and Answer

1. গানের বর্ম আজ পরেছি গায়ে—কোন প্রসঙ্গে কেন এই কথা বলা হয়েছে?

উত্তরঃ প্রসঙ্গ : কবি জয় গােস্বামী রচিত অস্ত্রের বিরুদ্ধে গান কবিতায় বুলেট সর্বস্ব যুদ্ধবাদ মানুষদের রণং দেহি মনােভাবের বিরুদ্ধে কবির এই বক্তব্য। বলার কারণ : হাজার হাজার মানুষের প্রতিনিধি হয়ে কবি যুদ্ধের এবং শান্তির পক্ষে দাঁড়িয়েছেন। তিনি গানের বর্ম গায়ে পড়ে নিয়েছেন। অর্থাৎ সুন্দরকে বরণ করে নিয়েছেন। গান আছে বলে কবি জীবনের আনন্দ পান সেই ইতিবাচক বক্তব্য আলােচ্য অংশটির মধ্যে ধরা পরেছে।


2. ‘রক্ত মুছি শুধু গানের গায়ে”—একথা বলতে কবি কী বলতে চেয়েছেন?

উত্তরঃ কবির একথা বলার কারণ : অস্ত্রের বিরুদ্ধে গান কবিতায় কবি জয় গােস্বামী গান দিয়ে জীবন রক্ষার আনন্দ বার্তাটুকু পৌঁছে দিতে চান। সেই প্রসঙ্গে আলােচ্য। উক্তি।

কবি দেখেছেন চারিদিকে হিংসা চক্রান্ত আর মৃত্যুর হােলি। খেলা একে অন্যকে ধ্বংস করে লুঠ করার চক্রান্ত। কবি সেই যুদ্ধ যুদ্ধ খেলার বিরুদ্ধে গানের বর্ম গায়ে পড়ে নিয়েছেন। তিনি গানকে ভালােবেসে গানের গায়ে মানুষের রক্ত মােছেন।


3. “তােমায় নিয়ে বেড়াব গান”—এই কথার তাৎপর্য কী?

উত্তরঃ তাৎপর্য : গানের কথা এবং সুরের সঙ্গে রসিক মানুষের অন্তরের বিশ্বভবন সম্ভব হয়। গানের মধ্যে যেমন রয়েছে, প্রখরতা তেমনি গানের মধ্যে রয়েছে মাটির ছোঁড়া। গান হৃদয়ের এক আশ্চর্য বিস্তৃতি ঘটায়। তুচ্ছ জাগতিক বিষয় থেকে মনকে অন্য জায়গায় নিয়ে যায়। গানের মাধ্যমে সম্ভব হয় প্রকৃতির সঙ্গে সংযােগ। মানুষের কাছাকাছি পোঁছায়। তাই কবি বলেন গানের মাধ্যমে নদীতে এবং দেশগাঁয়ে পৌঁছে যাবে।


4. “হাত নাড়িয়ে বুলেট তাড়াই”—বলতে কী বুঝিয়েছেন?

উত্তরঃ কবি বক্তব্য : কবি জয় গােস্বামী অস্ত্রের বিরুদ্ধে গান কবিতায় বুলেট অর্থাৎ অস্ত্র থেকে নির্গত গুলি প্রতিহত করার কথা বলেছেন, এখানে হাত নাড়িয়ে বুলেট তাড়ানাে বলতে মনুষ্যত্বের গানের সজীবতার কথা। শত আঘাতকে তুচ্ছ করে এগিয়ে যাওয়ার কথা বলা হয়েছে। কবি মানবিকতার মন্ত্রকে ধারণ করে এগিয়ে। যেতে চান। এই কথার মাধ্যমে কবি প্রতিবাদী মানুষের কথা বলা হয়েছে।



Google News এ আমাদের ফলো করুন


Gksolves Google News

ঘোষণা: বিনামূল্যে আমাদের দেওয়া নোটস, সাজেশান, প্রশ্ন উত্তর ইত্যাদি স্টাডি ম্যাটেরিয়াল PDF এবং ভিডিও ক্লাস ভালো লাগলে, আমাদের এই পোস্টের লিংক আপনার বন্ধুদের ফেসবুকWhatsApp এ শেয়ার করে তাদের পড়ার সুযোগ করে দিন।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.