চেঙ্গিস খান ও মােঙ্গল সাম্রাজ্য: Genghis Khan And The Mongol Empire

চেঙ্গিস খান ও মােঙ্গল সাম্রাজ্য: Genghis Khan And The Mongol Empire

 

চেঙ্গিস খান ও মােঙ্গল সাম্রাজ্য: Genghis Khan And The Mongol Empire


চেঙ্গিস খান ও মােঙ্গল সাম্রাজ্য: Genghis Khan And The Mongol Empire




চেঙ্গিস খান ও মােঙ্গল সাম্রাজ্য:


এশিয়া ও ইউরােপ জুড়ে প্রথম স্থলভূমি বেষ্টিত সাম্রাজ্য গড়ে তােলেন মােঙ্গল নেতা চেঙ্গিস খান ১২০০ শতাব্দীতে। তাঁর সাম্রাজ্যের বিস্তার ছিল মধ্য এশিয়া জুড়ে, কাস্পিয়ান সাগর থেকে জাপান সাগর পর্যন্ত ।


চেঙ্গিস খান একদিকে যেমন পরাক্রমশালী যােদ্ধা, অন্যদিকে প্রখর রাজনৈতিক বুদ্ধির অধিকারী ছিলেন। তিনি মােঙ্গল এবং অন্যান্য যাযাবর উপজাতিকে ঐক্যবদ্ধ করে এই বিশাল সাম্রাজ্য গড়ে তােলেন। মােঙ্গলরা তাদের নৃশংসতার জন্য কুখ্যাত ছিল। কোনাে নগর অধিকারে বাধা পেলে নগরের সমস্ত মানুষকে হত্যা করতে তারা পিছপা হত না।


চেঙ্গিস খান নিজে সংস্কৃতি নিয়ে বিশেষ মাথা না ঘামালেও মানুষের মধ্যে শিক্ষা বিস্তারে মনােযােগী হয়েছিলেন। তিনিই প্রথম মােঙ্গলদের জন্য আইন প্রচলন করেন। এই আইনের নাম ছিল ইয়াসা বা ইয়াসাক। তাঁর গড়ে তােলা সাম্রাজ্যে ভর করে চীন ও ইউরােপের মধ্যে বাণিজ্য বৃদ্ধি পায়।


চেঙ্গিস খানের আসল নাম তেমুজিন। তেমুজিনের বাবা ছিলেন এক মােঙ্গল উপজাতির নেতা। শত্রু উপজাতির বিষে তাঁর মৃত্যু হলে উত্তরাধিকার সূত্রে তেমুজিন গােষ্ঠীপতি হন মাত্র ১৩ বছর বয়সে। ধীরে ধীরে তিনি অন্যান্য উপজাতি গােষ্ঠীকে ঐক্যবদ্ধ করেন এবং ১২০৬ সালে গােটা মােঙ্গলিয়া তাঁর শাসনাধীনে আসে। সেই সময় মােঙ্গল গােষ্ঠীপতিরা তাঁকে চেঙ্গিস খান বা সর্বময় কর্তা উপাধি দেয়।


এরপর চেঙ্গিস খান চীনে সাম্রাজ্য বিস্তার করেন। ১২১৮ সালে অধিকাংশ চীন অধিকারের পর মধ্য এশিয়ায় নজর পড়ে তাঁর। বর্তমান উজবেকিস্তান ও তুর্কমেনিস্তান তাঁর সাম্রাজ্যভুক্ত হয়। ১২২৩ সালে তুরস্কের কিপচাক মানুষদের ও রুশ বাহিনীকে পরাজিত করে চেঙ্গিস খানের বাহিনী। ১২৭৯ সালে। তাঁর পৌত্র কুবলাই খান গােটা চীনকে মােঙ্গল সাম্রাজ্যের অধীনে নিয়ে আসেন।


মােঙ্গল সাম্রাজ্যের বিস্তারের কারণেই ধীরে ধীরে এই সাম্রাজ্য ভেঙে পড়ে।


কপিরাইট: Gksolves.com এর অনুমতি ছাড়া কোনো অংশ কপি করে অন্য কোনও ওয়েবসাইটে বা ব্লগে ব্যবহার করা অথবা অন্য কোনো উপায়ে প্রকাশ করা সম্পূর্ণ নিষিদ্ধ। যদি কোনো কারনে লেখার অংশ প্রয়োজন হয় তাহলে আমাদের সাথে যোগাযোগ করে, উপযুক্ত লিঙ্ক সহ সম্পূর্ন সূত্র দিয়ে কপি করার অনুরোধ করা হল। অন্যথায় আমরা উপযুক্ত ব্যবস্থা নিতে বাধ্য থাকবো। আপনি কেবলমাত্র পড়াশোনার জন্য আপনার বন্ধু ও আত্মীয়দের হােয়াটসঅ্যাপ টেলিগ্রাম বা ফেসবুক ইত্যাদি প্লাটফর্মে শেয়ার করতে পারেন এমনকি প্রিন্ট ও করতে পারেন তাতে আমাদের কোনো অসুবিধা নেই।

আমাদের কথা: যদি কোনো প্রশ্নের উত্তর বা বানান ভুল থাকে, এই ভুল আমাদের অনিচ্ছাকৃত এর জন্য আমরা ক্ষমা প্রার্থী। সঠিকটা অবশ্যই কমেন্ট করে জানান আমরা পরবর্তী ক্ষেত্রে আপডেট করে দেব।


Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.